মিয়ানমারের চলমান সংকট সমাধানে সহযোগিতা করতে চায় চীন

বিএন ডেক্সঃ সব পক্ষের সঙ্গে আলোচনার ‍মাধ্যমে প্রতিবেশী মিয়ানমারের চলমান সংকট সমাধানে সহযোগিতা করতে চায় চীন। রবিবার (৮ মার্চ) চীন সরকারের শীর্ষ কর্মকর্তা স্টেট কাউন্সিলর ওয়াং ই বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। ওয়াং ই আরো বলেন, মিয়ানমারের জনগণের ইচ্ছায় এবং দেশটির সার্বভৌমত্বের প্রতি পূর্ণ সম্মান রেখে চীন সব পক্ষের সঙ্গে যোগাযোগ করে তাদের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী। দেশটিতে চলমান উত্তেজনা নিরসনে চীন গঠনমূলক ভূমিকা পালন করতে চায়।

ওয়াং বলেন, ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সহ মিয়ানমারের সব দল এবং জোটের সঙ্গে চীনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং সবসময় মিয়ানমারের সব দলের সর্বসম্মতিক্রমেই চীনের সঙ্গে এ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। চীন সব সময় দুই দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রাখতে বদ্ধপরিকর এবং চীনের এ অবস্থানের পরিবর্তন কখনোই হবে না।

গত ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু কি ও তার দল এনএলডি সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে সু কিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি ও সেনাশাসনের অবসান ঘটিয়ে দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে লাগাতার আন্দোল চলছে। তবে চীন অভ্যুথান নিয়ে কিছু বলছে না। দেশের স্থিতিশীলতা ফিরিয়ে আনার উপর জোর দিচ্ছে।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা হচ্ছে মিয়ানমারে সেনাঅভ্যুত্থানের পেছনে চীনের হাত রয়েছে। এর প্রতিবাদে বেইজিং থেকে বলা হয়, মিয়ানমারে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে চীন কখনোই তা দেখতে চায়নি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *